কা’বার গেলাফ ও তার ইতিহাস || Kaaba Gilaf and its history



কা’বার গেলাফ ও তার ইতিহাস :
কা’বার গেলাফের ইতিহাস স্বয়ং কা’বার ইতিহাস থেকে আলাদা নয়। কা’বার গিলাফের গুরুত্ব, মুসলিমদের নিকট তার পবিত্রতা ও উচ্চ মর্যাদা প্রকাশিত।
রাসুল (সাঃ) এর পূর্বে কা’বার গেলাফঃ
ইমাম মুহাম্মাদ বিন ইসহাক বলেন, ‘একাধিক আলেমের কথা থেকে জানতে পারি যে সর্বপ্রথম “তুব্বা” আসাদ আল-হেমইয়ারী কা’বার গেলাফ লাগান। তিনি স্বপ্নে দেখেন যে তিনি কা’বা ঘরের গেলাফ লাগাচ্ছেন। সেই জন্য তিনি চামড়ার গেলাফ চড়ান। এর পরও তাকে স্বপ্নে আরও গেলাফ লাগানোর কথা বলা হচ্ছে। তাই তিনি ইয়েমেনের তৈরি লাল কাপড়ের গেলাফ লাগান’[আখবারে মক্কা-আযরুকী]। এরপর জাহেলী যুগে অনেকে নিজ নিজ যুগে গেলাফ লাগিয়েছেন। কারণ এটিকে তারা দ্বীনের অপরিহার্য কর্ম মনে করত; যে যখন ইচ্ছা করত তখন যে কোন প্রকারের গেলাফ লাগাতে পারত। (তৎকালীন সমহ ও প্রকারের কোন শর্ত ছিল না)। কা’বায় হরেক রকম গেলাফ লাগান হত। যেমনঃ চামড়ার, মাআফির (ইয়েমেনের হামদান গ্রামের তৈরি কৃত কাপড়ের গেলাফ), ইয়েমেনের তৈরি লাল পাড়ের গেলাফ, পাতলা ও হালকা কাপড়ের গেলাফ এবং ইয়েমেনের কারুকাজ করা কাপড়ের গেলাফ।
তখন কা’বায় গেলাফের উপর গেলাফ লাগান হত। যখন বেশী ভারী হয়ে যেত অথবা কোন গেলাফ পুরাতন হয়ে যেত তখন সেটিকে তুলে নিয়ে বরকত হাসিলের জন্য বণ্টন করা হত অথবা মাটিতে দাফন করা হত।
জাহেলী যুগে কুরাইশরা আপোষে সহযোগিতার মাধ্যমে গেলাফ তৈরি করত। আর্থিক অবস্থার প্রেক্ষিতে প্রতি গোত্রের টাকার পরিমান নির্ধারণ করা হত। ‘কুসসীর’ যুগেও এই পদ্ধতি চালু ছিল। তবে যখন রাবীআ ‘মুগীরা বিন মাখযুমীর যুগ আসে তখন তিনি ব্যবসার উদ্দেশ্যে ইয়েমেন যাওয়া আসা করতেন। তিনি অতি ধনী ছিলেন। তিনি ঘোষণা করেন আমি এক বছর একাই গেলাফ দিব। আর এক বছর কুরাইশরা সকলে মিলে দিবে। তার মৃত্যুকাল পর্যন্ত একাই এই কাজ করতে থাকেন। তিনি ইয়েমেনের জানাদ শহর থেকে সুন্দর সুন্দর কাপড় আনতেন এবং গেলাফ তৈরি করে লাগাতেন। কুরাইশরা তার উপাধি দেয় ‘আদল’ কারণ তিনি একাই সমস্ত কুরাইশদের সমান কাজ করেছেন। তার সন্তানদের উপাধি দেয় ‘বানু আদল’। আরবী ভাষায় ‘আদল’ এর অরথ সমতুল্য। কা’বায় সর্বপ্রথম রেশমের গেলাফ লাগান একজন আরব মহিলা, যিনি ছিলেন আব্বাস (রাঃ) এর মা ‘নুতাইলা বিনতে জানাব’।
ইসলামী যুগে কা’বার গেলাফঃ
রাসুল (সাঃ) ও তাঁর সাহাবাগন মক্কা বিজয়ের পূর্বে কা’বায় গেলাফ চড়াননি। কেননা কুফফাররা এ কাজে অনুমতি দিত না। মক্কা বিজয়ের পরও রাসুল (সাঃ) কা’বার গেলাফ পরিবর্তন করেননি। তবে জনৈক মহিলা কা’বায় ধুপ দিতে গেলে তাতে (গেলাফে) আগুন লেগে যায় এবং পুড়ে যায়। তারপর রাসুল (সাঃ) ইয়েমেনী কাপড়ের গেলাফ চড়ান। এরপর আবু বকর (রাঃ), উমর (রাঃ), এবং উসমান (রাঃ) “কিবাতী” কাপড়ের গেলাফ চড়ান।
একথা প্রমানিত আছে যে, মুআবিয়া বিন আবী সুফিয়ান বছরে দু’বার কা’বায় গেলাফ চড়াতেন। আশুরার দিনে রেশমের এবং রমজানের শেষে কিবতী কাপড়ের গেলাফ লাগাতেন। এরপর ইয়াযীদ বিন মু’আবিয়া, ইবনে যুবায়ের আব্দুল্ল মালেক বিন মারওয়ান রেশমের গেলাফ চড়িয়েছেন।
কা’বায় প্রতি বছর দুটি গেলাফ চড়ানো হতঃ একটি রেশমের অপরতি কিবাতী কাপড়ের। রেশমি গেলাফের উপরের অংশ (যাকে কাসীস বলা হয়)জুলহিজ্জা মাসের ৮ তারিখে চড়ানো হত হাজীদের ফিরে যাওয়ার পর। যাতে তাদের হাত লেগে তা নষ্ট না হয়। রেশমের গেলাফ রামাদানের ২৭ তারিখ পর্যন্ত থাকতো এবং ঈদুল ফিতরের জন্য কিবাতী কাপড়ের গেলাফ চড়ানো হত।
বাদশাহ মামুনের যুগে কা’বাকে তিনটি গেলাফ পড়ানো হত। জুলহিজ্জার ৮ তারিখে লাল রেশমি গেলাফ, রজবের প্রথম তারিখে কিবাতী এবং রামাদানের ২৭ তারিখে শ্বেত রেশমি গেলাফ। বাদশাহ মামুন যখন জানতে পারেন যে, সাদা রেশমি গেলাম হজ্জ্বের মৌসুমে নষ্ট হয়ে যাবে তখন আরও একটি সাদা গেলাফের ব্যবস্থা করেন। এরপর নাসের আব্বাসী সবুজ রঙের গেলাফ তারপর কালো রঙের গেলাফ চড়ান। সেই সময় থেকে আজও কালো গেলাফ চড়ানো হচ্ছে।
আব্বাসী খেলাফত পতনের পর ৬৫৯ হিজরিতে সর্বপ্রথম ইয়েমেনী বাদশাহ ‘মুজাফফর’ কা’বা ঘরের গেলাফ লাগান। তিনি বেশ কয়েক বছর মিশরী বাদশাহর সঙ্গে পালাক্রমে গেলাফ চড়ানোর কাজ চালু রাখেন। ৬৬১ হিজরিতে আব্বাসীদের পর যে মিশরী শাসক সর্বপ্রথম গেলাফ চড়ানোর চেষ্টা করেন তিনি হচ্ছেন বাদশাহ যাহের বাইবেরাস বন্দুকধারী। ৭৫১ হিজরিতে মিশরের বাদশাহ ইসমাইল বিন নাসের বিন মুহাম্মাদ বিন কালাউন কা’বার গেলাফের জন্য বিশেষ ওয়াকফের ব্যবস্থা করেন। তিনি কা’বার জন্য প্রতি বছর কালো গেলাফ ও প্রতি পাঁচ বছর পর মদীনায় রাসুল (সাঃ) এর রওজার জন্য সবুজ রঙের গেলাফ পাঠাতেন। কিন্তু ‘আল-খাদীউবী মুহাম্মাদ আলী’ হিজরির ১৩ শতাব্দীতে ওয়াকফ বন্ধ করেন এব্বং সরকারী খরচে গেলাফ তৈরি হতে আরম্ভ করে। তুর্কির উসমানী খলীফাগণ কা’বার ভিতরের গিলাফ নিজেদের জন্য খাস করে নেন। ৮১০ হিজরিতে কা’বার দরজার জন্য নকশাদার চাদর তৈরি করা হয়; যাকে ‘বুরকা’ বলা হয়। অতঃপর ৮১৬ – ৮১৮ হিজরি পর্যন্ত স্থগিত হয়ে যায় এবং পুনরায় ৮১৯ হিজরিতে আরম্ভ হয় যা আজও গেলাফের সাথে তৈরি করা হচ্ছে।
সৌদি যুগের গেলাফঃ
বাদশাহ আব্দুল আযীয বিন আব্দুর রহমান আলে সউদ মক্কা মদীনায় অবস্থিত দু’হারামের খেদমতের খুব গুরুত্ব দেন। এই গুরুত্বের ভিত্তিতে বাদশাহ সউদ বিন আব্দুল আযীয পবিত্র মক্কায় কা’বার গেলাফ তৈরি করার জন্য বিশেষ এক কারখানা তৈরি করার আদেশ দেন এবং তাতে গেলাফ তৈরির যাবতীয় সরঞ্জাম মওজুদ করা হয়। ১৩৮২ হিজরিতে বাদশাহ ফয়সাল নতুন করে কারখানা তৈরি করার আদেশ দেন, যাতে উত্তম ও মজবুত গেলাফ প্রস্তুত করা সম্ভব হয় এবং কা’বা যেমন শানদার ঘর, তাঁর শানের উপযোগী হয়। ১৩৯৭ হিজরিতে মক্কায় ‘উম্মুল জুদ’ নামক স্থানে নতুন বিল্ডিং এর উদ্ভোধন করা হয়। তাতে গেলাফ তৈরির জন্য আধুনিক সরঞ্জাম সংযোজিত হয়। সেখানে মেশিনের সাহায্যে গেলাফ তৈরির ব্যবস্থার সাথে সাথে হাতের কাজের যে কারুকার্য তা বজায় রাখা হয়েছে। কারণ শিল্প জগতে তার উচ্চ মূল্য রয়েছে। এই কারখানা ধারাবাহিক ভাবে উন্নতি শাধনে012র পথে রয়েছে এবিং হাতের কারুকার্য বহাল রেখেছে, যাতে কা’বাকে অতি আকর্ষণীও গেলাফ উপহার দেওয়া সম্ভব হয়।
উৎসঃ বই- পবিত্র মক্কার ইতিহাস, দারুসসালাম পাবলিকেশন্স
Translated into English 
Kaba's Gualaf and its history:
The history of Ka'bar's Guelph is not different from the Ka'bar's history itself. The importance of the Ka'bah Gilaf is expressed to the Muslims by its purity and high dignity.

Prior to the Messenger of Allah (PBUH), Ka'balah Gualafah

Imam Muhammad bin Ishaq says, "From the knowledge of many scholars, we know that the first" Tubba "was the Al-Hemayari Ka'laf. He dreams that he is planting the cafe in the house. That's why he rocks the leather. Still, he is being told to put more gules in his dream. So he put on a red cloth made of Yemen '[Makkah-Azruki in akbar]. Then in the ignorance period many people have planted guelph in their own age. Because they considered it an essential act of religion; He could wear any kind of lamp when he wished. (There were no conditions for group and type at that time). There used to be a black hole in the Ka'bah. Examples include leather, mafir (Yemen clothing made by the village of Hamdan in Yemen), red cheeks made of Yemen, ghelaphs of thin and light fabrics, and ghelaphs made of Yemen crafts.

At the time of the Ka'bah, the Guelph had to be imposed on the Guelph. When heavy or heavy a gallop became old it was lifted and distributed for blessing smiles or buried on the ground.

During the ignorance period, the Quraish created Guelph through compromised cooperation. Depending on the financial situation, the amount of each tribe was determined. This system was also introduced in the 'Kusseir' era. However, when Rabi 'Mugira bin Makhzumi came, he used to come to Yemen for business. He was very rich. He announced that I would give Guelph a year alone. And one year the Quraish will unite with everyone. Until his death, he continued to do so. He used to bring beautiful clothes from the city of Janad, Yemen, and make Guelph. The Quraysh nicknamed him 'Adal' because he alone did the same thing to all Quraish. His children are nicknamed 'Banu Adal'. The Arabic equivalent of 'adal' in Arabic. The first one to wear silk in the Ka'bah was an Arab woman, who was Abbas (RA )'s mother, 'Nautiila Binat I know'.

In the Islamic era, Ka'bar Gilaf:

The Prophet (peace be upon him) and his companions did not mount Guelph in Ka'bah before the conquest of Mecca. Because the disbelievers were not allowed to do so. After the conquest of Makkah, the Prophet (peace be upon him) did not change the Ka'bah Guelph. However, when a woman gives incense in the Ka'bah, it (Guelph) catches fire and burns. Then the Prophet (pbuh) climbed the Yemeni cloth. Then Abu Bakr (ra), Umar (ra), and Usman (ra) mounted the "kibati" cloth.

It is reported that Mu'abiya ibn 'Abi Sufyan used to ride Gualab in Ka'bah twice. On the day of Ashura, Kibati wore a silk cloth at the end of silk and during Ramadan. Then Yazid bin Mu'abiya, Abdullah Malek bin Marwan, of Ibn Jubayr wore a silk scarf.

At Ka'ba every year, two guelphs are worn: a silk-worn kibati cloth. The upper part of the silky Guelph (known as the Cassis) used to be worn on the 5th of July, after the return of the pilgrims. So that their hands do not become spoiled. Silk's Guelph stayed in Ramadan until the 23rd, and the Kilafti cloth was worn for Eid al-Fitr.

During the reign of King Mamun, the Ka'ba was taught three gules. On the 5th of July, Lal Silky Guelph, Kibati on the first date of Rajab, and White Silk Guelph on the 26th of Ramadan. King Mamun arranged for another white Guelph when he found out that the white silk had gone down during the Hajj season. Then Nasser Abbasi greyhlaf then blackish gallop. From that time, black Guelph is still being crushed today.

After the fall of the Abbasid caliphate, the first Yemeni king 'Muzaffar' Ka'bah or Guelph planted in 1 Hijri. For several years he continued his mountaineering with the Egyptian king. The Egyptian ruler who first tried to mount Guelph after the Abbasids in Hijri was the king whose bibyrus gunner. In 8 AH, Ismail bin Nasser bin Muhammad bin Calhoun, the king of Egypt, arranged a special waqf for Ka'balah Guelph. He sent a black Guelph every year for Ka'ba and a green Guelph for the Messenger of Allah (peace be upon him) every five years. But 'Al-Khadivi Muhammad Ali' stopped the waqf in the 8th century AH, and at the expense of the government began to be built. Guelph in the Ottoman Caliphate of Turkey made himself famous. The masonry sheets were made for the Ka'bah gate in 1 Hijri; Called 'burka'. It then deferred to 3-6 Hz and started again at 5 Hz, which is still being made with Guelph today.

Guelph of the Saudi era
King Abdul Aziz Bin Abdur Rahman Al Saud gave great importance to the service of the two Harams in Mecca Madinah. Based on this importance, King Saud bin Abdul Aziz ordered the construction of a special factory for the construction of Ka'balah in Holy Makkah, and all equipment for the construction of the Guelph was provided. In 12 AH, King Faisal ordered a new factory to be built so that good and strong Guelph could be built, and the Kaaba, such as the magnificent house, would be useful to him. A new building was inaugurated in Makkah in the year Hijri in 'Ummul Jude'. It incorporates modern equipment for the construction of Guelph. There, with the help of a machine to make Guelph, the handiwork is maintained. Because of its high value in the art world. The factory has continued the work of Abing Hand, in the process of continuous improvement in the way of 012, making it possible to make the Ka'bah a very attractive gift.

Source: Books - History of the Holy Mecca, Darussalam Publications
Boktiar Shakil

Hi, my name is Boktiar Shakil. and I am a full-stack web developer, Digital Marketer and Freelancer.

Post a Comment

Previous Post Next Post